মামলার অবস্থা ও মুখ্যমন্ত্রীর উদ্বেগ

 পশ্চিমবঙ্গে ৪৮ হাজারের বেশি ধর্ষণ মামলা বিচারাধীন রয়েছে, যা নিয়ে বেশ কিছু বিতর্ক এবং আলোচনা চলছে। এই প্রসঙ্গে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একটি চিঠি লিখেছিলেন কেন্দ্রীয় সরকারকে, যেখানে তিনি ফাস্ট ট্র্যাক কোর্ট চালু না হওয়ার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন। সম্প্রতি, কেন্দ্র সরকার সেই চিঠির জবাব দিয়েছে।

মামলার অবস্থা ও মুখ্যমন্ত্রীর উদ্বেগ

পশ্চিমবঙ্গের বিভিন্ন আদালতে বর্তমানে ৪৮ হাজারেরও বেশি ধর্ষণ মামলা বিচারাধীন রয়েছে। এই মামলাগুলি দীর্ঘ সময় ধরে ঝুলে আছে, যার ফলে নির্যাতিতারা সুবিচার থেকে বঞ্চিত হচ্ছেন। এই বিষয়টি নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রীয় সরকারকে চিঠি লিখে ফাস্ট ট্র্যাক কোর্ট চালুর প্রয়োজনীয়তার কথা তুলে ধরেছিলেন।

ফাস্ট ট্র্যাক কোর্টের গুরুত্ব

ফাস্ট ট্র্যাক কোর্ট গুলি দ্রুত বিচার প্রক্রিয়া নিশ্চিত করতে এবং মামলা নিষ্পত্তি করতে বিশেষভাবে ডিজাইন করা হয়েছে। ধর্ষণ ও অন্যান্য নারীবিরোধী অপরাধের ক্ষেত্রে এসব আদালত বিশেষ গুরুত্ব বহন করে, কারণ এ ধরনের মামলার দ্রুত নিষ্পত্তি অত্যন্ত জরুরি।

কেন্দ্রের জবাব

কেন্দ্রীয় সরকার মমতা বন্দ্যোপাধ্যায়ের চিঠির জবাবে বলেছে যে, ফাস্ট ট্র্যাক কোর্ট চালুর দায়িত্ব রাজ্য সরকারের ওপরই নির্ভর করে। কেন্দ্র এই বিষয়টি রাজ্য সরকারের অধীনে রেখে দিয়েছে এবং এ বিষয়ে ব্যবস্থা নিতে রাজ্য সরকারকেই উদ্যোগী হতে বলেছে। কেন্দ্রীয় সরকারের জবাব থেকে এটা স্পষ্ট যে, ফাস্ট ট্র্যাক কোর্ট চালু করার প্রক্রিয়া রাজ্য সরকারের তত্ত্বাবধানে সম্পন্ন করতে হবে।

উপসংহার

ধর্ষণ মামলা ঝুলে থাকার বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং এই প্রেক্ষিতে ফাস্ট ট্র্যাক কোর্ট চালুর প্রয়োজনীয়তা অনস্বীকার্য। রাজ্য সরকার এবং কেন্দ্রীয় সরকারের মধ্যে এই বিষয় নিয়ে স্পষ্টভাবে সমন্বয় ও সহযোগিতা হওয়া দরকার, যাতে দ্রুততম সময়ের মধ্যে বিচার প্রক্রিয়া সম্পন্ন করা যায় এবং নির্যাতিতারা সুবিচার পেতে পারেন।

Post a Comment

Previous Post Next Post